1. mti.robin8@gmail.com : Touhidul islam Robin : Touhidul islam Robin
  2. newsnakshibarta24@gmail.com : Mozammel Alam : Mozammel Alam
  3. nakshibartanews24@gmail.com : nakshibarta24 :
শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন
১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদ ছেড়ে বসলেন নগরভবনে: দায়িত্ব নিলেন তাপস

  • প্রকাশকালঃ শনিবার, ১৬ মে, ২০২০
  • ৩৪৭ জন পড়েছেন

ঢাকা ১০ আসনের সংসদ সদস্য ছিলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সেখান থেকে পদত্যাগ করে সিটি নির্বাচনে নৌকা প্রতীকে অংশ নিয়ে বিজয়ী হন। নির্বাচিত হওয়ার প্রায় সাড়ে ৩ মাস পর মেয়রের চেয়ারে বসলেন তাপস।

সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনবারের নির্বাচিত সংসদ সদস্যের চেয়ার থেকে এবার নগরপিতার চেয়ারে বসলেন শেখ পরিবারের সদস্য। ঠিক একেবারে সংসদ ভবন থেকে নগরভবনে চলে গেলেন ব্যারিস্টার তাপস।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসি) নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ২০১৯ সালের ২৯ ডিসেম্বর সংসদ সদস্য পদ ছাড়েন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এরপর সিটি করপোরেশন নির্বাচনে বিজয়ী হয়ে এমপি থেকে নগরপিতা হয়ে যান এই আইন প্রণেতা।

এর আগে সংসদ সদস্য হিসেবে একটি নির্দিষ্ট সংসদীয় এলাকার জনগণের জন্য কাজ করার সুযোগ হয়েছিল। এবার আরও বৃহৎ পরিসরে ডিএসসি নিয়ে কাজ করার সুযোগ পেয়েছেন এই আইনজীবী। করোনা সংকটের কারণে অনাড়ম্বর কোনো অনুষ্ঠান ছাড়াই দায়িত্ব বুঝে নিচ্ছেন তাপস।
আরও পড়ুন

মশাকে নিয়ন্ত্রণে রাখবেন, মশা আপনাদের ভোট খেয়ে ফেলতে পারে

শনিবার (১৬ মে) দুপরে তার হাতে দায়িত্ব তুলে দেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক। মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বিকেলে জুমের সাহায্যে অনলাইনে সাংবাদিকদের ব্রিফিং করেন। এরপর ১৭ মে প্রথম অফিস করার মধ্য দিয়ে তার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। ওই দিন নতুন মেয়রকে ডিএসসিসি’র সকল দায়-দেনা, স্থায়ী, অস্থায়ী সম্পত্তি,বিভিন্ন ব্যাংকের স্থিতি, গৃহীত উন্নয়ন প্রকল্প ও কর্মকাণ্ড, রাজস্ব আদায়, বর্জ্য স্বাস্থ্য সেবা তথ্যাদিসহ করপোরেশনের বিভিন্ন শাখার হালনাগাদ তথ্য প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর একটি সংক্ষিপ্ত প্রতিবেদন জমা দেবে প্রধান নগর পরিকল্পনাবিদ এবং নতুন মেয়রকে সেটা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে দেখানো হবে।

এছাড়া ডিএসসিসি’র স্বত্বাধিকারী সকল ব্যাংক হিসাবের বিবরণী ১৬ মে পর্যন্ত গত ছয় মাসের ব্যাংক লেনদেনের বিবরণী ক্যাশ-ইন-হ্যান্ড এবং ক্যাশ-ইন-ব্যাংক তুলে ধরবেন প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা।

গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশরে নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীরা বিজয় লাভ করেন। এরপর গত ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে শপথ নেন নব নির্বাচিত মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও মো. আতিকুল ইসলাম। একই দিন শপথ নেন দুই সিটি করপোরেশনের কাউন্সিলররা।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ অনুযায়ী, মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথম বোর্ড সভা থেকে তার মেয়াদকাল শুরু হবে।

খবরটি সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো খবর

বিজ্ঞাপন

Laksam Online Shop

first online shop in Laksam

© All rights reserved ©nakshibarta24.com
কারিগরি সহায়তায় বিডি আইটি হোম