1. mti.robin8@gmail.com : Touhidul islam Robin : Touhidul islam Robin
  2. newsnakshibarta24@gmail.com : Mozammel Alam : Mozammel Alam
  3. nakshibartanews24@gmail.com : nakshibarta24 :
রবিবার, ২৬ মে ২০২৪, ০৪:৫১ পূর্বাহ্ন
১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্দি-কাশি সারাতে ওষুধ খাওয়ার প্রয়োজন নেই

  • প্রকাশকালঃ রবিবার, ১৭ মে, ২০২০
  • ২৮৩ জন পড়েছেন

লাইফষ্টাইল ডেস্ক।। আবহাওয়া পরিবর্তনের কারণে এখন অনেকে সর্দি-কাশিতে ভুগছেন। সাধারণ সর্দি-কাশিতে তেমন কোনো ওষুধ খাওয়ার প্রয়োজন হয় না। কিছু খাবার রয়েছে যেগুলোতে সর্দি-কাশির মতো সংক্রমণ প্রতিরোধের ক্ষমতা রয়েছে।

শুধু তাই নয়, ওজন নিয়ন্ত্রণ, উচ্চ রক্তচাপ, নিম্ন রক্তচাপ ও বদহজমের সমস্যাও দূর করে। ত্বক, চুল, বদহজম, উচ্চ রক্তচাপ- সবকিছুর জন্যই সবুজ শাক-সবজি খুব উপকারি।সর্দি কাশিতে ভুগলে খেতে পারেন মুলো, আদা. রসুন, তুলসী ও গাজরের রস। সব সবজি সর্দি-কাশি সারাতে খুব ভালো কাজ করে।

অতিরিক্ত ওজন কমাতে সকালবেলা খালি পেটে লেবুর পানি পান করুন। উষ্ণ পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে খেলে উপকার পাবেন। এছাড়া আছে লাল রসালো সবজি হচ্ছে কম ক্যালোরি যুক্ত খাবার, যেগুলোর মধ্যে কার্বোহাইড্রেটের পরিমাণ খুবই কম থাকে। এর মধ্যে পানির মাত্রা বেশি থাকার জন্য পেট ভরা ভরা লাগে। সেই সঙ্গে হজম শক্তি বৃদ্ধিতেও সাহায্য করে।

গাজর ও আঙুরের রস উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ভালো কাজ করে। যাদের উচ্চ রক্তচাপজনিত সমস্যা রয়েছে তারা নিজেদের ডায়েটে এসব খাবার রাখুন। নিম্ন রক্তচাপজনিত সমস্যায় মিষ্টি ফলের রস খুবই উপকারী। তবে টক জাতীয় ফলের থেকে দূরে থাকবেন। আঙুর ও মুসাম্বির রস আপনার জন্য খুবই উপকারী।

পেটের সমস্যা, কোষ্ঠকাঠিন্য, বদহজমে খেতে পারেন গাজর, পালং, শসা, মুসাম্বি, কমলালেবু এবং মৌসুমি ফল ও সবজি। এতে পেটার সমস্যা দূর হবে ও শরীর সুস্থ থাকবে।

জ্বর, ঠাণ্ডা, হাঁচি, কাশি হলেই ঘাবড়ে যাবেন না। করোনা মনে করে টেস্টের জন্য অযথাই দৌঁড়ঝাপ করবেন না। সচেতন হোন অন্যকেও সচেতন করুন।

সূত্র: এনডিটিভি

খবরটি সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো খবর

বিজ্ঞাপন

Laksam Online Shop

first online shop in Laksam

© All rights reserved ©nakshibarta24.com
কারিগরি সহায়তায় বিডি আইটি হোম