1. mti.robin8@gmail.com : Touhidul islam Robin : Touhidul islam Robin
  2. newsnakshibarta24@gmail.com : Mozammel Alam : Mozammel Alam
  3. nakshibartanews24@gmail.com : nakshibarta24 :
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২৯ অপরাহ্ন
১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনামঃ
মানুষের হৃদয়ে আজও অম্লান ভাষা সৈনিক আবদুল জলিল সাবেক রেলপথ মন্ত্রী মুজিবুল হক এমপিকে চৌদ্দগ্রাম প্রেসক্লাবের ফুলেল শুভেচ্ছা প্রদান মাদক কারবারিরা সমাজের বিষফোঁড়া : আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভায় মুজিবুল হক এমপি চৌদ্দগ্রাম মডেল কলেজে পিঠা উৎসব নির্বাচিত হলে স্বল্প সময়ের মধ্যে অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করবো : মুজিবুল হক চৌদ্দগ্রামে সোনালী সমাজ ফাউন্ডেশনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ লাকসামে সাংবাদিকদের সাথে স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলামের মতবিনিময় ব্যালটের মাধ্যমে ষড়যন্ত্রকারীদের জবাব দেবে জনগণ : মুজিবুল হক স্বাধীনতার প্রতীক নৌকা ভোট দিন- স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম  চৌদ্দগ্রামে বছরের শুরুতে বই পেয়ে উচ্ছাসিত শিক্ষার্থীরা

হারিয়ে যাচ্ছে দেশীয় তাঁত শিল্প

  • প্রকাশকালঃ শুক্রবার, ২৯ মে, ২০২০
  • ২১৮ জন পড়েছেন

নকশী বার্তা ডেস্ক : হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী হ্যান্ডলুম বা হস্তচালিত শিল্পের আমেজ। নকশি কাঁথা শত শত বছরের পুরনো ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সংস্কৃতির একটা বৃহত্তর অংশ। বাংলাদেশের ও ভারতের লোকশিল্পের অন্যতম প্রধান কাঁথা ও হ্যান্ডলুম এখন উঠে যেতে বসেছে প্রায়, এমন এক ঐতিহ্য হারিয়ে ফেলতে আমরা একান্তই অনুগামী নয়। বাঙালি ও বাংলার জীবনধারণের জনপ্রিয় সাজপোশাকে এককালে ছিল এই হস্তশিল্পে বোনা কাঁথা ও হ্যান্ডলুমের আনাগোনা।

bengal's tant and katha stitch

এটাও জানা কথা, একসময়ের আদরণীয় এই দেশী তাঁত ও তাঁতশিল্পীরা, বিগত শত শত বছর ধরে বাংলাদেশ তথা উপমহাদেশের ৬০ থেকে ৮০ ভাগ সুতি বস্ত্রের চাহিদা মিটিয়ে এসেছে, তবে আজ সে অনেকটাই লুপ্তপ্রায়, তবে তাদের গৌরব ফিরিয়ে আনতে বিশেষ উদ্যোগ নিচ্ছে সরকার।বর্তমান শিল্পনগরী গুলি যখন ফ্যাশন দুনিয়ায় মশগুল, তারা ভুলতে বসেছে নিজেদেরই প্রাচীন ঐতিহ্য ও পৌরাণিক সংস্কৃতির ছোয়া। তবে এ শুধুমাত্র শহুরে ভাব বিকাশ নয়, রাজধানী ও বিভাগীয় শহরের মত শিল্পায়ন না হলে এই পুরাতন টেক্সটাইল শিল্প ফিরিয়ে আনা অতি কঠিন কাজ।

গত কয়েক বছর আগেও সরগরম ছিল এই হস্তশিল্পের পল্লীগুলি, তাঁত বোনার খটখট শব্দে মুখরিত ছিল এলাকার তাঁত পল্লীগুলি, তবে এখন সেখানে কেবলই নীরবতা। আজ এই পৌরানিক সংস্কৃতি ও ঐতিহ্যের বাহক অনেকটাই দুর্দিনে আচ্ছন্ন। তথ্যানুযায়ী, দেশে হস্তচালিত শিল্পের ৪০ শতাংশই এখন বন্ধ। বিপণন ঘাটতি হক কিংবা চাহিদা, সব কারণই এই প্রেক্ষাপটে যথার্থ। তবে এই অত‍্যাধুনিকতার যুগে মলিন হয়ে আসছে আমাদের ইতিহাসের ঐতিহ্য ও ভাব ভালোবাসার অমলিন রীতি।

bengal handloom products

তাই আমরা অতি সহজে হারাতে বসেছি কাঁথা, হ্যান্ডলুম ও তাঁতের মত হস্তশিল্পের আনাগোনা। প্রাচীনকাল থেকেই পৃথিবী ব্যাপি বাংলার সুখ্যাতি ও পরিচিতি এনে দিয়েছিলো এই মাধ্যমগুলি। কিংবদন্তী মসলিন হোক কিংবা নানারকম নকশা সমৃদ্ধ বিশেষ গ্রহণযোগ্যতা, সবকিছুর বিপুল সমাদর ছিল এই ভূখণ্ডে।প্রস্তুত প্রণালী থেকে শুরু করে , বিচিত্র নকশা , সবমিলিয়ে এই ইতিহাস বৈচিত্রময়, প্রাচীন হোক বা বর্তমান, তথ্যপ্রযুক্তির কাছে বেমানান হলেও এই উল্লেখযোগ্য হারিয়ে যাওয়া শিল্প গুলি অনেক বেশি ঐতিহ্যবাহী। চিত্তাকর্ষক এই শিল্পগুলি যখন লুপ্তপ্রায়ের দ্বারে এসে উপস্থিত, তখন আমাদের যৌথ উপায়ে এই মাধ্যমগুলিকে বাঁচিয়ে রাখার প্রচেষ্টা সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ।

হ্যান্ডলুম অর্থ্যাৎ হাতে বোনা। হাতে বোনা কাপড়ের এককালে অনেক বেশি প্রচলন ছিল এই দেশে। তবে এই শতাব্দীতে পুরাতন রীতি ধরে রাখাটাই আমাদের কাছে অনেক বেশি গুরুত্বের।হ্যান্ডলুম বোনা ভারতীয় সাংস্কৃতিক ঐতিহ্যএর সবচেয়ে বিস্তৃত ও গতিশীল দিকগুলির একটি, সব বিশ্বজুড়ে যখন তথ্যপ্রযুক্তির আচ্ছাদনে শিল্পবিস্তারে আমরা বেশি আগ্রহী, তখনও আমরা আমাদের পৌরানিকতায় আবিষ্ট থেকে এই হাতে বোনা ঐতিহ্যেকে বাঁচিয়ে রাখতে সক্ষম বটে।উৎপাদন খরচ হোক কিংবা কাঁচামালের অভাব, সব কিছু ছাপিয়েও সরকারী প্রেরণায় আমরা আমাদের হারিয়ে যাওয়া শিল্পকে ফিরিয়ে আনতে অনেক বেশি আগ্রহী।

 

খবরটি সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো খবর

বিজ্ঞাপন

Laksam Online Shop

first online shop in Laksam

© All rights reserved ©nakshibarta24.com
কারিগরি সহায়তায় বিডি আইটি হোম